Close Menu
    What's Hot

    আন্তর্জাতিক জ্বালানি সংস্থার প্রতিবেদন অনুযায়ী, জুলাই মাসে ইউরোপের নেতৃত্বে বিশ্বব্যাপী বৈদ্যুতিক গাড়ির বিক্রি ৯% বৃদ্ধি পেয়েছে।

    আগস্ট 15, 2026

    গিলগিট-বালতিস্তানের সোস্টের নিকটবর্তী এলাকায় ৫.৪ মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে।

    আগস্ট 14, 2026

    বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী, জুলাই মাসে দক্ষিণ কোরিয়ার গাড়ি রপ্তানির পরিমাণ ৬.২৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে, যা একটি রেকর্ড।

    আগস্ট 14, 2026
    Facebook X (Twitter) Instagram
    বাংলাজগতবাংলাজগত
    • স্বয়ংচালিত
    • ব্যবসা
    • বিনোদন
    • স্বাস্থ্য
    • জীবনধারা
    • বিলাসবহুল
    • খবর
    • খেলাধুলা
    • প্রযুক্তি
    • ভ্রমণ
    • সম্পাদকীয়
    বাংলাজগতবাংলাজগত
    হোমপেজ » ফরাসি গবেষণায় উদ্ভিদের খাদ্যের মান হৃদরোগের সাথে যুক্ত
    স্বাস্থ্য

    ফরাসি গবেষণায় উদ্ভিদের খাদ্যের মান হৃদরোগের সাথে যুক্ত

    অক্টোবর 29, 2025
    Facebook WhatsApp Twitter Reddit Pinterest VKontakte Email Telegram LinkedIn Tumblr

    প্যারিস, ২৯ অক্টোবর, ২০২৫: ৬৩,০০০ এরও বেশি প্রাপ্তবয়স্কদের উপর করা একটি ফরাসি পর্যবেক্ষণমূলক গবেষণায় দেখা গেছে যে উদ্ভিদ-ভিত্তিক খাদ্যের হৃদরোগের স্বাস্থ্যগত সুবিধাগুলি পুষ্টির গুণমান এবং খাওয়া খাবারের শিল্প প্রক্রিয়াকরণের মাত্রার উপর উল্লেখযোগ্যভাবে নির্ভর করে। INRAE ​​(জাতীয় কৃষি, খাদ্য ও পরিবেশ গবেষণা ইনস্টিটিউট), ইনসার্ম (ফরাসি স্বাস্থ্য ও চিকিৎসা গবেষণা ইনস্টিটিউট), ইউনিভার্সিটি সোর্বনে প্যারিস নর্ড এবং সিনাম (কনজারভেটোয়ার ন্যাশনাল ডেস আর্টস এট মেটিয়ার্স) এর গবেষকরা নিউট্রিনেট-সান্তে কোহর্ট থেকে তথ্য ব্যবহার করেছেন এবং দ্য ল্যানসেট রিজিওনাল হেলথ, ইউরোপ জার্নালে তাদের ফলাফল প্রকাশ করেছেন।

    নতুন তথ্য উচ্চমানের উদ্ভিদজাত খাদ্যের সাথে হৃদরোগের স্বাস্থ্যের উন্নতির সম্পর্ক স্থাপন করেছে। (স্টক ইমেজ)

    এই দলটিতে গড়ে ৯.১ বছর ধরে ৬৩,৮৩৫ জন প্রাপ্তবয়স্ককে অন্তর্ভুক্ত করা হয়েছিল, কিছু অংশগ্রহণকারীকে ১৫ বছর পর্যন্ত পর্যবেক্ষণ করা হয়েছিল। অনলাইন প্রশ্নাবলীর মাধ্যমে খাদ্য গ্রহণের তথ্য সংগ্রহ করা হয়েছিল, যেখানে কমপক্ষে তিন দিনের খাবার অন্তর্ভুক্ত ছিল এবং তারপর প্রক্রিয়াজাত খাবারের শ্রেণিবিন্যাস পদ্ধতির মাধ্যমে উদ্ভিদ বনাম প্রাণী-ভিত্তিক খাদ্যের অনুপাত, সামগ্রিক পুষ্টির মান (যেমন চর্বি, চিনি, লবণ, ভিটামিন, খনিজ পদার্থের মাত্রা) এবং খাদ্য প্রক্রিয়াকরণের পরিমাণ নির্ধারণের জন্য বিশ্লেষণ করা হয়েছিল। ফলাফলগুলি ইঙ্গিত দেয় যে যাদের খাদ্যতালিকায় ন্যূনতম প্রক্রিয়াজাত, পুষ্টিকর-ঘন উদ্ভিদ-ভিত্তিক খাবার ছিল যার মধ্যে রয়েছে তাজা বা হিমায়িত ফল এবং শাকসবজি, ডাল এবং সংযোজন ছাড়াই আস্ত শস্য, তাদের হৃদরোগের ঝুঁকি প্রায় ৪০ শতাংশ কম ছিল যাদের খাদ্যতালিকা প্রাণী-ভিত্তিক পণ্যের উপর বেশি নির্ভরশীল ছিল তাদের তুলনায়।

    অন্যদিকে, যেসব অংশগ্রহণকারীর খাদ্যতালিকায় অতি-প্রক্রিয়াজাত বা কম পুষ্টিগুণ সম্পন্ন উদ্ভিদ-ভিত্তিক খাবার যেমন শিল্পজাত রুটি, প্যাকেটজাত স্যুপ, উদ্ভিদ-ভিত্তিক উপাদান দিয়ে তৈরি তৈরি খাবারের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছিল, তাদের হৃদরোগের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়নি। প্রকৃতপক্ষে, অতি-প্রক্রিয়াজাত উদ্ভিদ-ভিত্তিক খাবারের সর্বাধিক ব্যবহারকারী উপগোষ্ঠীতে, ন্যূনতম প্রক্রিয়াজাত, পুষ্টিকর সমৃদ্ধ উদ্ভিদ-ভিত্তিক খাবার খাওয়ার তুলনায় ঝুঁকি প্রায় 40 শতাংশ বেশি ছিল। গবেষণায় নতুন খাদ্যতালিকাগত সূচকগুলি ব্যবহার করা হয়েছিল যা উদ্ভিদ-বনাম প্রাণী-খাদ্যের ভারসাম্য, পুষ্টির গুণমান এবং প্রক্রিয়াকরণ স্তরের জন্য একই সাথে দায়ী ছিল।

    কম প্রক্রিয়াজাত খাবার হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে

    এই সূচকগুলিতে একটি স্বাস্থ্যকর উদ্ভিদ-ভিত্তিক খাদ্য সূচক (hPDI) এবং একটি অস্বাস্থ্যকর উদ্ভিদ-ভিত্তিক খাদ্য সূচক (uPDI) অন্তর্ভুক্ত ছিল, প্রতিটি প্রক্রিয়াকরণের মাত্রা দ্বারা আরও সামঞ্জস্যপূর্ণ হয়ে “অপ্রক্রিয়াজাত” বা “অতি-প্রক্রিয়াজাত” সংস্করণ তৈরি করে। লেখকদের মতে, অনুসন্ধানগুলি জোর দেয় যে উদ্ভিদ-ভিত্তিক খাদ্যের সাথে সাধারণত যে সুরক্ষামূলক সম্পর্ক থাকে তা অভিন্ন নয় এবং এটি উদ্ভিদ-ভিত্তিক খাদ্যের অভ্যন্তরীণ পুষ্টির মূল্য এবং তাদের প্রক্রিয়াকরণ উভয়ের উপর নির্ভর করে। তারা জোর দিয়ে বলে যে খাদ্যতালিকাগত সুপারিশগুলিতে খাদ্যতালিকাগত প্যাটার্নের পাশাপাশি খাদ্যের গুণমান এবং প্রক্রিয়াকরণ স্তর উভয়ই অন্তর্ভুক্ত করা উচিত।

    ২০০৯ সালে চালু হওয়া এবং INRAE/Inserm/Cnam/Université Sorbonne Paris Nord/Université Paris Cité-এর নিউট্রিশনাল এপিডেমিওলজি রিসার্চ টিম (CRESS-EREN) দ্বারা সমন্বিত NutriNet-Santé কোহর্ট, এখন পর্যন্ত ৩০০ টিরও বেশি বৈজ্ঞানিক প্রকাশনা প্রকাশ করেছে। গবেষণাপত্রটির সম্পূর্ণ উদ্ধৃতি হল: Prioux C, Kesse-Guyot E, Srour B, et al. “ফরাসি NutriNet-Santé কোহর্টে হৃদরোগের ঝুঁকি এবং প্রাণী-ভিত্তিক এবং উদ্ভিদ-ভিত্তিক খাবারের মধ্যে ভারসাম্য, পুষ্টির গুণমান এবং খাদ্য প্রক্রিয়াকরণ স্তর: একটি অনুদৈর্ঘ্য পর্যবেক্ষণমূলক গবেষণা।” ল্যানসেট রিজিওনাল হেলথ, ইউরোপ (২০২৫)। – ইউরোওয়্যার নিউজ ডেস্ক দ্বারা।

    সম্পর্কিত পোস্ট

    ডিআর কঙ্গোতে ইবোলায় মৃতের সংখ্যা ১,৯০০ ছাড়িয়েছে, আক্রান্তের সংখ্যাও ক্রমাগত বাড়ছে

    আগস্ট 12, 2026

    কলেরা সংকটের মধ্যে উত্তর জামেনা ও হাদজের লামিসে ১৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে চাদের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

    আগস্ট 9, 2026

    HEAL এবং CPME ইইউ-কে বাধ্যতামূলক তাপ সুরক্ষা নীতি কার্যকর করার আহ্বান জানিয়েছে।

    আগস্ট 8, 2026

    ডিআর কঙ্গোতে চলমান প্রাদুর্ভাবের মধ্যে মডার্না ইবোলা ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছে।

    আগস্ট 6, 2026
    সাম্প্রতিক খবর
    ব্যবসা

    আন্তর্জাতিক জ্বালানি সংস্থার প্রতিবেদন অনুযায়ী, জুলাই মাসে ইউরোপের নেতৃত্বে বিশ্বব্যাপী বৈদ্যুতিক গাড়ির বিক্রি ৯% বৃদ্ধি পেয়েছে।

    আগস্ট 15, 2026
    খবর

    গিলগিট-বালতিস্তানের সোস্টের নিকটবর্তী এলাকায় ৫.৪ মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে।

    আগস্ট 14, 2026
    ব্যবসা

    বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী, জুলাই মাসে দক্ষিণ কোরিয়ার গাড়ি রপ্তানির পরিমাণ ৬.২৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে, যা একটি রেকর্ড।

    আগস্ট 14, 2026
    ভ্রমণ

    এই শীতে পশ্চিম সুইডেনগামী যাত্রীরা আবুধাবি থেকে নতুন সরাসরি ফ্লাইট পাচ্ছেন।

    আগস্ট 13, 2026
    © 2024 বাংলাজগত | সমস্ত অধিকার সংরক্ষিত
    • হোমপেজ
    • যোগাযোগ করুন

    Type above and press Enter to search. Press Esc to cancel.